স্মার্টফোনে অন্ধ হওয়ার সম্ভাবনা!

প্রকাশঃ জুন ২৬, ২০১৬ সময়ঃ ৪:৩৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩৬ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

1402035927HTC_One_review_01-580-90

রাতে অন্ধকারে বিছানায় শুয়ে শুয়ে স্মার্টফোন চালালে অস্থায়ী অন্ধত্বের সম্ভাবনা রয়েছে। সম্প্রতি এমন রোগে আক্রান্ত দুজন রোগী পাওয়া যাওয়ায় স্মার্টফোনের এই ক্ষতিকর দিকটি সামনে এসেছে।

সাধারণত স্মার্টফোন ব্যবহারকারীরা রাতে ঘুমাতে যাওয়ার আগে বেশ কিছু সময় ফোনটি চালিয়ে থাকেন। আর বিছানায় শুয়ে শুয়ে অন্ধকারে স্মার্টফোন ব্যবহারের অস্থায়ীভাবে অন্ধ হয়ে যেতে পারেন আপনি।

অস্থায়ী অন্ধত্বের সমস্যায় আক্রান্ত যে দুজন রোগী পাওয়া গেছে তাদের মধ্যে একজন ২২ বছর বয়সী এক নারী। তিনি রাতে তার ডান চোখে দেখতে সমস্যার কথা জানান। এক বছর ধরে বেশ কয়েকবার এই সমস্যা হয় বলে জানান তিনি। তবে তার বাম চোখে রাতে কোনো সমস্যা হতো না। আর দিনের বেলায় দুটি চোখেই কোনো সমস্যা হতো না। ৪০ বছর বয়সী অপর এক নারী সূর্যোদয়ের আগে ঘুম থেকে জাগার পর এক চোখে দেখতে না পাওয়ার সমস্যার কথা জানান। এই সমস্যা ১৫ মিনিট ধরে স্থায়ী হয় বলে জানান তিনি। প্রায় ছয়মাস ধরে তিনি এই সমস্যায় ভোগেন।

ডাক্তাররা দেখতে পান সমস্যার উৎপত্তি হয়েছে মূলত তাদের ঘুমাতে যাওয়ার আগে কয়েক মিনিটের জন্য স্মার্ট ফোনের দিকে এক চোখে তাকিয়ে থাকার অভ্যাস থেকে। ডাক্তাররা জানান, বালিশে শুয়ে ফোনের দিকে চেয়ে থাকার কারণে ভুক্তভোগী দুজনেরই অপর চোখটি বালিশের সঙ্গে লেগে বন্ধ হয়ে থাকতো। ফলে যে চোখটি বালিশে লেগে বন্ধ হয়ে থাকতো সেটি অন্ধকারের সঙ্গে অভ্যস্ত হয়ে যায় আর অপর চোখটি স্মার্টফোনের দিকে তাকিয়ে থাকতে থাকতে আলোর সঙ্গে অভ্যস্ত হয়ে পড়ে। স্মার্টফোনটি যখন বন্ধ হয়ে যেত তখন আলোতে অভ্যস্ত হওয়া চোখটি কিছুক্ষণের জন্য ‘অন্ধ’ হয়ে যেত। এরপর যখন সাময়িক অন্ধ চোখটি ফের অন্ধকারের সঙ্গে খাপ খাইয়ে নিত তখন সেটি স্বাভাবিক হয়ে আসত।

এরপর ওই রোগীদের ওপর একটি পরীক্ষা চালান ডাক্তাররা। দুজনকেই তাদের ফোনের দিকে একবার একসঙ্গে দুটি চোখ ব্যবহার করে এবং আরেকবার এক চোখ দিয়ে তাকানোর কথা বলা হয়। এরপর রোগীরা জানান, একসঙ্গে দুই চোখ ব্যবহার করে তাকানোর পর তাদের কোনো সমস্যা হয়নি।

 

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G